২/২, ব্লক-এ, মোহাম্মদপুর, ঢাকা
৮৮০-২-৮৮০-২-৯১১

জাতীয় কন্যাশিশু দিবস

জাতীয় কন্যাশিশু দিবস ২০২২ উপলক্ষ্যে অঞ্চলভিত্তিক কার্যক্রম

ঝালকাঠি কীর্ত্তিপাশায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় কন্যাশিশু দিবস ২০২২ উদ্যাপিত।
সময়ের অঙ্গীকার কন্যাশিশুর অধিকার এই প্রতিপাদ্যকে ধারন করে ঝালকাঠি সদর উপজেলার কীর্ত্তিপাশা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে জাতীয় কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরাম কীর্ত্তিপাশা ইউনিয়ন কমিটির আয়োজনে এবং দি-হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগিতায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় কন্যাশিশু দিবস পালিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরাম কীর্ত্তিপাশা ইউনিয়ন কমিটির সভাপতি কামনা কর্মকার। অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব ইঞ্জিনিয়ার আব্দুর রহিম মিয়া প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষিকা ছবি খানম, নারী নেত্রী শিখা রানী মন্ডল, অভিভাবক নজরুল ইসলাম, সাহানাজ পারভীন এবং নবিন চন্দ্র বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী নুরুন্নাহার ইসলাম মুনা, নিশাত উলফা মৌরী, মুনিয়া জাহান মৌ ও ঐশী মালাকার। অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন মোঃ জাকির হোসাইন সমন্বয়কারী, দি-হাঙ্গার প্রজেক্ট, ঝালকাঠি।
পরে কীর্ত্তিপাশা বাজারে একটি র‌্যালীর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


বরিশাল সার্কিট হাউজে জাতীয় কন্যা শিশু দিবস-২০২২  উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

৪ অক্টোবর, মঙ্গলবার সকাল ১০ টায় জেলা প্রসাসনের উপপরিচালকের কার্যালয়, মহিলা বিষয়ক অধিদফতর ও বাংলাদেশ শিশু একাডেমী, বরিশালের আয়োজনে ও জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, বরিশাল এর সহযোগিতায় বরিশাল সার্কিট হাউজে এ দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় মহিলা বিষয়ক অধিদফতর, বরিশালের উপপরিচালক, জনাব দিলারা খানমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরিশালের মাননীয় জেলা প্রশাসক জনাব জসীম উদ্দীন হায়দার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রফেসর শাহ সাজেদা সভাপতি, সচেতন নাগরিক কমিটি (সনাক) এছাড়া উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে দি হাঙ্গার প্রোজেক্ট বরিশালের আঞ্চলিক সমন্বয়কারী জনাব মেহের আফরোজ মিতা, জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, বরিশাল জেলা কমিটির সভাপতি জনাব খালেদা হক সহ বিভিন্ন স্তরের নারী নেত্রী, কন্যা শিশু ও বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে সভাপতির স্বাগত বক্তব্যের পর জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, বরিশাল এর সদস্য ও ইন্টার্ন জনাব হাদিউজ্জামান জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, বরিশালের বিভিন্ন কাজ ও সাফল্যের তথ্য তুলে ধরার পাশাপাশি ২০২২ সালের জানুয়ারী থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে কন্যা শিশুদের প্রতি সহিংসতার তথ্য তুলে ধরে সেবিষয়ে আলোকপাত করেন। এরপর জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, বরিশাল এর সভাপতি জনাব খালেদা হক তার বক্তব্যে সমাজে বিভিন্ন স্তরে নারীদের বঞ্চনার কথা তুলে ধরে এবিষয়ে করনীয় সম্পর্কে আলোচনা করেন, তারপর বিশেষ অতিথি তার বক্তব্যে নারী মুক্তির বিভিন্ন বিষয় ও সমাজের বিভিন্ন স্তরে নারীদের অবদান তুলে ধরেন। এছাড়া প্রধান অতিথি তার বক্তব্যে আজকের কন্যা শিশুকে আগামীদিনের দেশের কর্ণধার হিসাবে গড়ে তুলতে করনীয় সম্পর্কে আলকপাত করেন এবং এবিষয়ে নারীর আর্থিক সক্ষমতা, প্রাতিষ্ঠানিক শিক্ষা ও সহশিক্ষার প্রতি গুরুত্বারপ করেন এবং আজকের আলচনা সভায় সহযোগিতা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপনের জন্য  জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামকে ধন্যবাদ জ্ঞাপন করে তার বক্তব্য শেষ করেন।



 



 


২০২১ সালের সংবাদসমূহ দেখতে পূর্ববর্তী পেজগুলিতে ক্লিক করুন

Translate »