জাতীয় কন্যাশিশু দিবস

ময়মনসিংহ অঞ্চল

mymensinghদেশের কন্যাশিশুদের জন্য নিরাপদ জীবন ও কর্ম পরিবেশ সৃষ্টির বিষয়টি আজ এক জাতীয় চ্যালেঞ্জ এ পরিণত হয়ে পড়েছে। দেশের সর্বত্র প্রতিদিন সৃষ্টি হওয়া একের পর এক নেতিবাচক সংবাদ, বিদ্যালয় ও বিদ্যালয়ে যাওয়া-আসার পথ ক্রমশ অনিরাপদ হয়ে যাওয়ার প্রেক্ষিতে  সমস্ত- দেশের মতো এখন সরকারও এ বিষয়টি নিয়ে সতর্কতার সাথে ভাবনা শুরু করেছে। ফলে এবারেও জাতীয় কন্যাশিশু দিবসের মূল প্রতিপাদ্য হিসেবে গুরুত্ব পেয়েছে কন্যাশিশুর নিরাপত্তার বিষয়টি। জাতীয় কন্যাশিশু দিবসের এবারের প্রতিপাদ্য “কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ”। দেশব্যাপী কন্যশিশু দিবস পালনের জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে ময়মনসিংহেও যথাযোগ্য গুরুত্ব সহকারে কন্যাশিশু দিবস পালন করা হয়। ময়মনসিংহ অঞ্চলের মোট ০৬ টি জেলা সদর, ১৬টি উপজেলা সদর এবং ২২টি ইউনিয়নে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এবারের কন্যাশিশু দিবস উদযাপিত হয়েছে। দি হাঙ্গার প্রজেক্ট এর স্থানীয় স্বেচ্ছাব্রতীদের মধ্যে নারীনেত্রী, উজ্জীবক, ইয়ুথ ভলান্টিয়ার, গণগবেষক এবং বিভিন্ন সোস্যাল ইউনিট যেমন- জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক, স্থানীয় সুজন কমিটি ও ওয়ার্ড একশন টিম এর সদস্যরা তাদের স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এ আয়োজনগুলো সম্পন্ন করে। কোথাও কোথাও সমমনা বিভিন্ন সংগঠণ ও ব্যক্তিগণ এবং স্থানীয় প্রশাসন এর কর্মকর্তাগণও উক্ত আয়োজনের সাথে সম্পৃক্ত হয়েছে। গোটা ময়মনসিংহ অঞ্চলের মোট ৪৪টি আয়োজনে প্রায় বিশ হাজার ব্যক্তি ২০টির ও বেশী সংগঠণ সম্পৃক্ত হয়েছে। স্বেচ্ছাব্রতীদের চিন্তার ফসল হিসেবে আয়োজনগুলোতে বেশ বৈচিত্র্য লক্ষ্য করা গেছে যার মধ্যে উল্লেখযোগ্য ছিল মেয়েদের জন্য ফুটবল ম্যাচ, ক্রিকেট ম্যাচ, বাই-সাইকেল চালানো প্রতিযোগিতা, চিত্রাঙ্গন ও কুইজ প্রতিযোগিতা। এছাড়া বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনাসভা, পথসভা, মুক্ত আলোচনা, শিশুদের জন্য স্বপ্নের কথা বলা ইত্যাদিও অনুষ্ঠিত হয়েছে।
ময়মনসিংহ অঞ্চলের দিবস উদযাপনের সকল তথ্য দেখতে ক্লিক করুন

দিঘী ইউনিয়নে কন্যাশিশু দিবস উদযাপন

ngcd_dighiকন্যাশিশুর নিরাপদ পরিবেশ – সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ এই শ্লোগানকে সামনে নিয়ে মানিকগঞ্জ জেলার সদর উপজেলার দিঘী ইউনিয়নের উজ্জীবকদের  আযোজনে ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগীতায় গত ১২ অক্টোবর ২০১৫ তারিখ ভাটবাউর প্রাথমিক  বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো জাতীয় কন্যা শিশু দিবস -২০১৫। ৩০ জন ছাত্র ও ৭৮ জন ছাত্রীকে নিয়ে একটি র‌্যলী  ভাটবাউর বাজার প্রদক্ষিন করে। র‌্যালী শেষে মানিকগঞ্জ সদও উপজেলার সাবেক মহিলা ভাইসচেয়ারম্যান জনাব সালেহা আক্তার এর সভাপতিত্বে ভাটবাউর প্রাথমিক  বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোচকবৃন্দ বাল্যবিবাহমুক্ত নয়, মাদক, সন্ত্রাস, দুর্নীতি, অশিক্ষা, কুশিক্ষা, যৌতুক, নারী ও শিশু নির্যাতন রোধ, অ্যাসিড নিক্ষেপ রোধ ও অপরাজনীতি থেকে দেশকে কিভাবে মুক্ত করে একটি আত্মনির্ভরশীল সূখি সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তোলা যায় সেবিষয় আলোচনা হয়। আলোচনায় গড়পাড়া বহুমুখি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বৃন্দ এবং দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর কর্মী আব্দুস সালাম ও উজ্জীক মো: চাঁন মিয়া অংশ নেন।

মুন্সীগঞ্জে কন্যাশিশু দিবস উদযাপন

khalist_munshigonj_ngcd১৩ অক্টোবর,২০১৫  সকাল ১০ টায় মুন্সীগঞ্জ জেলার সদরের খাল ইষ্টে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপিত হয়। আলোচনা সভা ও র‌্যালীতে ১০০ জন নারী অংশগ্রহণ করেছিল। ‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ বারের কন্যাশিশু দিবস উদযাপন করা হয়। কন্যাশিশুর নিরাপদ পরিবেশ  আগামির বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবার ক্ষেত্রে এ প্রতিপাদ্য খুবই গুরুত্বপূর্ণ। উক্ত আলোচনা সভা ও র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন মুন্সীগঞ্জ পৌরসভার ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর নার্গিস আক্তার। দুঃস’ মহিলা সমিতির সভা নেত্রী দি হাঙ্গার প্রজেক্টের উজ্জীবক ও জাতীয় কন্যাশিশু এডভোকেসী ফোরাম মুন্সীগঞ্জ জেলার কার্য নির্বাহী কমিটির সদস্য  সাফিয়া বেগম, দি হাঙ্গার প্রজেক্টের প্রোগ্রাম অফিসার এ.জি.এম. আলমগীর আলোচনা সভা ও র‌্যালীর কার্যক্রম পরিচালনা করেন।

গড়পাড়া ইউনিয়নে কন্যাশিশু দিবস উদযাপন

gorpara_NGCDকন্যাশিশুর নিরাপদ পরিবেশ – সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ এই শ্লোগানকে সামনে নিয়ে মানিকগঞ্জ জেলার সদও উপজেলার গড়পাড়া ইউনিয়ন বিতশিত নারী নেটওয়ার্ক এর  আযোজনে ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগীতায় গত ১২ অক্টোবর ২০১৫ তারিখ গড়পাড়া বহুমুখি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো জাতীয় কন্যা শিশু দিবস -২০১৫। ১৫ জন ছাত্র ও ১৭০ জন ছাত্রীকে নিয়ে একটি র‌্যলী গড়পাড়া বহুমুখি উচ্চ বিদ্যালয় হয়ে গড়পাড়া বাজার ও ইউনিয়ন পরিষদ পর্যন- প্রদক্ষিন করে। র‌্যালী শেষে গড়পাড়া ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান জনাব আফসার উদ্দিন এর  সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোচকবৃন্দ বাল্যবিবাহমুক্ত বাংলাদেশ গড়া , মাদক, সন্ত্রাস, দুর্নীতি, অশিক্ষা, কুশিক্ষা, যৌতুক, নারী ও শিশু নির্যাতন, অ্যাসিড নিক্ষেপও অপরাজনীতি থেকে দেশকে কিভাবে মুক্ত করে একটি আত্মনির্ভরশীল সূখি সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তোলা যায় সে বিষয় আলোচনা হয়। আলোচনায় গড়পাড়া বহুমুখি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ-এর কর্মী স্বপন সিকদার অংশ নেন।
ঢাকা অঞ্চলের দিবস উদযাপনের সকল তথ্য দেখতে ক্লিক করুন