২/২, ব্লক-এ, মোহাম্মদপুর, ঢাকা
৮৮০-২-৮৮০-২-৯১১

জাতীয় কন্যাশিশু দিবস

জাতীয় কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষ্যে অঞ্চলভিত্তিক কার্যক্রমের সংবাদসমূহ || কেন্দ্রীয় কার্যক্রম দেখতে ক্লিক করুন


ডুমুরিয়া, খুলনায় শিশু দিবস উদযাপন ২০২১

“আমরা কন্যা শিশু- প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়ব”এই প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে এবছর সারাদেশে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপিত হয়। দিবসটি উদযাপন উপলক্ষ্যে ‘দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’ খুলনার ডুমুরিয়া উপজেলায় ‍বিভিন্ন কর্মসূচি গ্রহন করে। উক্ত কর্মসূচির অংশ হিসাবে উপজেলার প্রতি ইউনিয়নে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়। কুইজ প্রতিযোগীতার মাধ্যমে প্রতি ইউনিয়নে এক জনকে বিজয়ী হিসাবে নির্বাচিত করা হয়। কুইজ প্রতিযোগীতার নির্বাচিত বিজয়ীরা (মোট ১৪ জন) পরবর্তীতে উপজেলা পর্যায়ে আয়োজিত কন্যা শিশু দিবসের আলোচনা সভা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহন করে।

গত ৩০ সেপ্টেম্বর ২০২১ ইং বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকায় ‘দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’ এর সহযোগিতায় ডুমুরিয়া উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে রংপুর ইউনিয়নের আর.আর.জি.জি.টি মিলনী বালিকা মাধ্যমিক বিদ্যালয় চত্বরে জাতীয় কন্যা শিশু দিবস-২০২১ উপলক্ষ্যে  আলোচনা সভা পুরস্কার বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের অফিসারবৃন্দ, দি হাঙ্গার প্রজেক্টের কর্মকর্তাবৃন্দ, বালিকা বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ- নারী জাগরণ, শিশুদের অধিকার, বাল্যবিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ডুমুরিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীনা মজুমদার। তিনি, বাংলাদেশে নারীদের পিছিয়ে থাকার কারন এবং সেখান থেকে বেরিয়ে জন্য ছাত্রীদেরকে আহব্বান করেন, সাথে সাথে অভিভাবকদের মানসিকতার পরিবর্তনের ও সমাজের নিতী-নির্ধারকদের পলিসি নির্ধারন ও বাস্তবায়নের আহব্বান জানান।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শেখ ফিরোজ আহমেদ, বাল্যবিবাহ রোধে সবাইকে একযোগে কাজ করার জন্য আহব্বান জানান। তিনি ছাত্রীদেরকে নিজেদের অধিকার আদায়ে সচেতন ও প্রতিবাদী হয়ে ওঠার জন্য বলেন। দি হাঙ্গার প্রজেক্ট এর কো-অর্ডিনেটর জনাব আবুল হোসেন ভূঁইয়া, সমাজের মানুষের চিন্তা-ধারার পরিবর্তন, শিশুর অধিকার আইন বাস্তবায়ন, পলিসি পরিবর্তন, শিশুর স্বাস্থ্য, পুষ্টি ও স্যানিটেশনের গুরুত্ব ইত্যাদি বিষয়ে মূল্যবান আলোচনা করেন।

অন্যান্যদের মধ্যে সভায় আরোও উপস্থিত ছিলেন উপজেলা দারিদ্র বিমোচন কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায়, পরিসংখ্যান কর্মকর্তা বিমল কৃষ্ন সরকার, রংপুর ইউনিয়নের চেয়ারম্যান বাবু রাম প্রসাদ, দি হাঙ্গার প্রজেক্ট এর প্রজেক্ট অফিসার মোঃ মেহেদী হাসান, আর. আর.জি.টি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বি.এম.কামাল হোসেন, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি বাবু বিরেশ্বর বৈরাগী, মাগুরাঘোনা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল ইসলাম, থুকড়া বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা লুৎফুন্নেছা, স্কুল পরিচালনা পরিষদের সদস্য কঙ্কন কান্তি সরকার, সদানন্দ মন্ডল, বিদ্যালয়ের শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে, কুইজ প্রতিযোগীতায় বিজয়ী মেধাবী শিক্ষার্থীদের মাঝে আমন্ত্রিত অতিথিবৃন্দ পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণ শেষে প্রধান অতিথি, ডুমুরিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রীনা মজুমদার ‘দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ’ –কে অনুষ্ঠানে ‍সার্বিকভাবে সহযোগীতা করার জন্য আন্তরিক ধন্যবাদ জানান এবং আর কোন আলোচনা না থাকায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।


জাতীয় কন্যা শিশু দিবস উদযাপিত হয় খুলনা অন্ঞ্চলের ৩ জেলায়, যার মধ্যে ১ টি জেলা পর্যায়ে ৬ টি উপজেলা পর্যায়ে এবং ৪ টি ইউনিয়ন পর্যায়ে।ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ব্যাতিক্রম ধর্মী অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হয় খুলনা অন্ঞ্চলে জাতীয় কন্যা শিশু দিবস।

 

 

 

 অনলাইন আলোচনা সভা –

৫০ জন স্কুলগামী কন্যা শিশু, নারী সাংবাদিক এবং এনজিও প্রতিনিধিদের অংশগ্রহনে অনলাইনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় যেখানে খুলনার অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (দক্ষিণ)  শ্রদ্ধেয় সোনালী সেন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন যার মধ্যে ছিল

  • সাইবার বুলিং
  • ভিকটিম সাপোর্ট
  • বাল্য বিয়ে রোধ
  • একজন আদর্শ নাগরিক ও আলকিত মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা

আলোচনার শেষে তিনি কিশোরীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং পরামর্শ প্রদান করেন।

দেয়াল পত্রিকা প্রদর্শন ও প্রতিযোগিতা-

মোড়লগন্জ উপজেলার খাউলিয়া ইউনিয়নের কয়েকটি বিদ্যালয়ের ছাত্রীদের অংশগ্রহনে দেয়াল পত্রিকা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

 

 

 

নাটিকা প্রদর্শন 

সাতক্ষীরার বিষ্ণুপুর ইউনিয়নের ফতেপুর বিদ্যালয় এর শিক্ষার্থীদের পরিচালনায় শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহনে বাল্য বিয়ের সার্বিক বিষয়ের উপর ভিত্তি করে একটি নাটক প্রদশি`ত হয়

– সফল ও প্রতিষ্ঠিত নারীদের সফলতার কাহিনী ও বিভিন্ন প্রতিবন্ধকতা দূরিকরনে আলোচনা

মোড়লগন্জ উপজেলায় সফল ও প্রতিষ্ঠিত নারীরা তাদের সফলতার কাহিনী ও বিভিন্ন প্রতিবন্ধকতা দূরিকরনে কি কি করা যায় সে বিষয়ে কন্যা শিশুদের সাথে আলোচনা করেন

 


জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে কন্যাশিশু দিবস ২০২১ উদযাপন

আমরা কন্যা শিশু, প্রযুক্তিতে সমৃদ্ধ হবো- ডিজিটাল বাংলাদেশ গড়বো এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার বালিকা উচ্চ বিদ্যালয়ে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১ ঘটিকায় র্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়। আয়োজনে জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ। র্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষীণ শেষে বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে এসে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান ভুষণ চক্রবর্তী। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ইউসি সাইফ উল্লাহ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন সহকারী শিক্ষক লাকী রানী তালুকদার, রাহাতুন্নেছা, আর্পা তালুকদার, মো. মিন্টু মিয়া, শিক্ষার্থী কাকলী আক্তার, কেয়া মনি, ইলমা আক্তার ইতি, তাপসী দে, অন্না রায়, প্রমা রায়, জামালগঞ্জ সদর বিকশিত নারীনেত্রী সভাপতি আয়েশা সিদ্দিকা, সাধারণ সম্পাদক শাহীনা আক্তার, সহ সাংগঠনিক সম্পাদক সাজিনা, সুফিয়া, ভিডিটি কমিটির সাধারণ সম্পাদক হাসিনা আক্তার, সুমাইয়া প্রমুখ।

দক্ষিণ খুরমায় জাতীয় কন্যাশিশু দিবস ২০২১ পালন

ছাতকের খুরমা দক্ষিণ ইউনিয়নের মুনিরজ্ঞাতি উচ্চ বিদ্যালয়ে জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার জাতীয় কন্যাশিশু এ্যাডভোকেসি ফোরাম ও দি হাঙ্গার প্রজেক্ট এ আয়োজন করে।বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছয়ফুল আলম এর সভাপতিত্বে ও ইউনিয়ন সমন্বয়কারী হারান ধরের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন, সহকারী প্রধান শিক্ষক শফিকুর রহমান, সহকারী শিক্ষক আব্দুল করিম, মজুমদার আলী, মাওলানা আজিম উদ্দিন, আইরিন আক্তার সহ সকল শিক্ষক,শিক্ষিকা ও ছাত্রী বৃন্দ। এর আগে র্যালীর আয়োজন করা হয়।

এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়ন ইয়থ ইউনিটের সদস্য রনেল আহমদ, লুৎফা বেগম, লায়লা বেগম, এমরান আহমদ। ইউনিয়ন সুজনের কোষাধ্যক্ষ আজহার আলী, নারীনেত্রী আশরাফুল বেগম ও উজ্জীবক মাসুক মিয়া।


 

দিবস উদযাপনের পূর্ববর্তী সংবাদসমূহ দেখুন:  

Translate »