সাধারণ সভা : ১১ জুলাই, ২০১২

গত ১১ জুলাই, ২০১২ তারিখ ফোরাম সহ সভাপতি অধ্যাপক লতিফা আকন্দ এর সভাপতিত্বে ফোরামের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সিএনজি অটোরিক্সা ও ট্যাক্সিক্যব ধর্মঘট থাকার ফলে যাতায়াত ব্যবস’ার প্রতিক’লতার মধ্যেও বেশকিছু ফোরাম সদস্য অংশগ্রহণ করায় তিনি উপসি’ত সকলকে বিশেষভাবে ধন্যবাদ জানান। পরবর্তীতে বিস-ারিত আলোচনার জন্য সভাপতি সৈয়দা আহসানা জামান‘কে অনুরোধ জানান। এবং সভার কার্যক্রম শুরু করেন। উপসি’ত সদস্যগণের আলোচনা ও মতামতের ভিত্তিতে যেসকল সিদ্ধান- গৃহীত হয়, তা হলো:-
সাধারণ সভার সিদ্ধান-সমূহ
ক্রম বিষয় সিদ্ধান-
১ গত সভার বিবরণী পর্যালোচনা ফোরাম সচিবালয়ের পক্ষ থেকে জনাব আহসানা জামান প্রথমেই গত সভার সভা বিবরনী সংক্ষিপ্তাকারে বৈঠকে উপস’াপন করেন। সভা বিবরনীতে কোনো সংযোজন বিয়োজন না থাকায় সর্বসম্মতিক্রমে তা গৃহীত হয়।
২ শিশু অধিকার সপ্তাহ প্রতিবছর শিশু অধিকার সপ্তাহের দ্বিতীয় দিন কন্যাশিশু দিবস পালন করা হয়। এবছরও সপ্তাহের দ্বিতীয় দিনেই ফোরাম কন্যাশিশু দিবস পালন করবে বলে সভায় পূণরায় সকলে একমত হন।
৩ চিত্রাঙ্কণ প্রতিযোগিতার তারিখ ও বিষয় নির্ধারণ প্রাথমিকভাবে আগামী ২২ সেপ্টেম্বর, ২০১২ চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবার তারিখ নির্ধারণ করা হয়। তবে ভেন্যু হিসেবে বাংলাদেশ শিশু একাডেমীর সাথে যোগাযোগ করার ভিত্তিতে তারিখ ফাইনাল করা হবে। প্রতিযোগিতাকে ঘিরে যেসকল সিদ্ধান- গ্রহণ করা হয়, তা হলো: ক্স গতবছরের মত এবছরও চারটি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপ (০৩-০৬ বৎসর), ‘খ’ গ্রুপ (০৭-০৯ বৎসর), ‘গ’ গ্রুপ (১০-১২ বৎসর), ‘ঘ’ গ্রুপ:(১৩-১৬ বৎসর) ক্স বিচারক হিসেবে প্রখ্যাত চিত্রশিল্পী জনাব হাশেম খানের ব্যস-তা ও সম্মানী ভাতা বেশী হবার কারণে, এবছর চারুকলা বা অন্যকোন চিত্রশিল্পীকে বিচারক হিসেবে রাখার জন্য অনুরোধ জানানো হবে। আলোচনার প্রেক্ষিতে চারুকলা ইনস্টিটিউটের একজন অধ্যাপক এর নাম ফোরাম কোষাধ্যাক্ষ্য জনাব মেহেদী হাসান প্রস-াব করেন এবং পরবর্তীতে তিনি যোগাযোগ করবেন বলে সভাকে অভিহিত করেন। এছাড়া আরও কোন প্রতিষ্ঠিত শিল্পীকে বিচারক হিসেবে পাওয়া যায় কিনা, সে ব্যাপারে অনুসন্ধান চালানোর জন্য উপসি’ত সকলে সচিবালয়কে অনুরোধ জানান। ক্স উপসি’ত সদস্যগণ চিত্রাঙ্কণ প্রতিযোগিতার প্রুুপভিত্তিক বিষয় প্রাথমিকভাবে নির্ধারণ করেন। তবে, বিশিষ্ট চিত্রশিল্পীগণের মতামতের ভিত্তিতে তা ফাইনাল করার সিদ্ধান- হয়। বিষয়সমূহ হলো:- গ্রুপ ‘ক’ : উম্মুক্ত গ্রুপ ‘খ’ : বৈশাখে বাংলা গ্রুপ ‘গ’ : আমার স্বপ্নের বাংলাদেশ/কন্যাশিশুর স্বপ্নের বাংলাদেশ গ্রুপ ‘ঘ’ : কৈশোর ভাবনা/চিন-া
৪ বিতর্ক প্রতিযোগিতা বিষয় নির্ধারণ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানের আর্থিক সাহায্য ডিবেট ফর ডেমোক্রেসি প্রদান করবে বলে ইতিমধ্যেই প্রতিশ্রুতি দিয়েছে। ফোরাম সচিবালয় থেকে সভাকে এব্যাপারে অভিহিত করা হয় । প্রতিযোগিতার বিষয় হিসেবে প্রাথমিকভাবে কযেকটি বিষয় উপসি’ত সদস্যগণ প্রস-াব করেন। বিষয়সমুহ হলো: ্ব কন্যাশিশুর অগ্রগতিই (পারে), বাংলাদেশের সমৃদ্ধি ্ব শিশুবিকাশে যৌথ পরিবারের ভূমিকাই প্রধান পরবর্তীতে বিতর্ক বিষয়ক বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ফাইনাল বিষয় নির্ধারণ করা হবে।
৫ তহবিল সংক্রান- সভায় আসন্ন কন্যাশিশু দিবস উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচির বিপরীতে বাজেট বিষয়ে বিন-ারিত আলোচনা করা হয়। ইতিমধ্যেই কারিতাস বাংলাদেশ রচনা প্রতিযোগিতার সামগ্রিক অর্থ প্রদানের চেক তৈরি করেছে বলে সচিবালয়কে অবহিত করেছে। সিসিডিবি গোলটেবিল বৈঠকের সামগ্রিক অর্থ প্রদান করবে। ডিবেট ফর ডেমোক্রেসি বিতর্ক প্রতিযোগিতার অর্থ বহন করবে। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ দেশব্যাপী ৫০০টি স’ানে কন্যাশিশু দিবস পালনের সামগ্রিক অর্থ বহন করবে। ভূইঞা ফাউন্ডেশন প্রধান জনাব জাকিয়া আলি ভূইঞা প্রধান অতিথিসহ সকল অনুষ্ঠানের অতিথিদের ক্রেস্ট ও বই এর টাকা বহন করবেন বলে বৈঠককে অবহিত করা হয়। উপসি’ত সদস্যগণ অর্থ প্রদানকারী এসকল প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সাধুবাদ জানান। ্ব অনুষ্ঠিত সভার বাজেট আলোচনায় উপসি’ত সকল সদস্যগণ ও ফোরাম সচিবালয়ের অনুরোধের প্রেক্ষিতে বাজেটের বিপরীতে বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে তহবিল প্রদানের প্রস-াব। প্রস-াব আসে : ক্স পোষ্টার প্রিন্টের ৩০% অর্থ ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড বহন করবে ক্স চিত্রাঙ্কণ প্রতিযোগিতার বাজেটের ৫০% মুসলিম এইড বাংলাদেশ প্রদান করবে। ক্স কন্যাশিশু বই প্রকাশনা বাবদ কিছু অংশ ঢাকা আহছানিয়া মিশন বহন করবে। তবে কত অংশ প্রদান করবে, সে ব্যাপারে উপসি’ত আহছানিয়া মিশনের প্রতিনিধি স্ব সংগঠণের সাথে আলোচনার প্রেক্ষিতে, আগামী ১৯ জুলাই এর মধ্যে সচিবালয়কে অবহিত করবেন। ্ব বাজেট বিষয়ে আরও বেশকিছু সিদ্ধান- হয়, তা হলো : ক্স সকল সদস্য সংগঠণ/ব্যক্তিসদস্য দিবস উদযাপন উপলক্ষে নূন্যতম ১০০০ টাকা করে তহবিল প্রদান করবে। এব্যাপারে উপসি’ত সংগঠনের প্রতিনিধিবৃন্দকে স্ব স্ব সংগঠণের সাথে আলোচনা করার জন্য অনুরোধ জানানো হয়। ক্স লিফলেট প্রিন্টের অর্থ প্রতিবছর এএসএফ প্রদান করে থাকে। ইতিমধ্যে তহবিল প্রদানের জন্য অনুরোধপত্র এএসএফ‘কে পাঠানো হয়েছে এবং ইতিবাচক সাড়াও পাওয়া গেছে। তবে চুড়ান- সিদ্ধান- জুলাই মাসের শেষে জানা যাবে। সভায় পুণরায় উক্ত সংগঠণের সাথে যোগাযোগ করার সিদ্ধান- হয়। ক্স সিদ্ধান- হয় ক্রোড়পত্র প্রকাশ, পোষ্টার প্রিন্ট, কন্যাশিশু বই, চিত্রাঙ্কণ প্রতিযোগিতার ৫০% অর্থ এবং আলোচনা সভার বাজেটের কিছু অংশ প্ল্ল্যান বাংলাদেশকে প্রদানের জন্য সচিবালয় থেকে অনুরোধ জানানো হবে। ইতিমধ্যে দিবস উদযাপনের বাজেটসহ অনুরোধপত্র প্ল্যান বাংলাদেশকে পাঠানো হয়েছে। উপসি’ত সদস্যগণ আশাবাদ ব্যক্ত করেন যে, প্ল্ল্যান বাংলাদেশ এসকল কর্মসূচির বিপরীতে তহবিল প্রদান করবে। (যদিও পোষ্টার এবং কন্যাশিশু বই প্রিন্ট বাবদ অল্প কিছু অংশ অন্য দুটো প্রতিষ্ঠান প্রদান করবে বলে উক্ত বৈঠকে জানানো হয়।) ক্স প্ল্ল্যান বাংলাদেশের প্রস-াবের সমর্থনে সকলে একমত হন যে, বাজেটের বিপরীতে ন্যুনতম ২০,০০০ টাকা যেসকল সদস্য/সংগঠণ প্রদান করবে র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতাসহ সকল ব্যানারে তাদের লোগো থাকবে। তবে বেশি লোগো সমৃদ্ধ পোষ্টার, ক্রোড়পত্র, ক্যাপ, লিফলেট, কন্যাশিশু বই দৃষ্টিকটু দেখা যাবে বিধায় যেসকল প্রতিষ্ঠান এব্যাপারে আর্থিক সহযোগিতা করবে, শুধুমাত্র কন্যাশিশু ফোরাম এবং উক্ত সংগঠণের লোগো উল্লেখিত প্রকাশনাসমূহে থাকবে।
দিবস উদযাপন সংক্রান- অনুষ্ঠিত নারী দিবস-২০১১‘র সাংস্কৃতিক অনুষ্ঠান এর রিহার্সাল অনুষ্ঠানের পূর্বে না দেখার কারণে বেশকিছু সমস্যার সৃষ্টি হয়েছে। যেমন- বিএনডাব্ল্লিউ নাটক প্রদর্শনে দীর্ঘসময় নিয়েছে। যেকারণে, নির্ধারিত অনুষ্ঠানসূচির অনেক কিছুই প্রদর্শন করা সম্ভবপর হয়ে উঠেনি। এরফলে সাংস্কৃতিক অনুষ্ঠানের অনেক অংশগ্রহণকারী আশাহত হয়েছেন। সাধারণ সভায় এজন্য দু:খ প্রকাশ করা হয়। সিদ্ধান- হয় যে, কন্যাশিশু দিবস পালনের জন্য আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রতিটি অংশ সচিবালয়ে পূর্বে রিহার্সাল করে সিডিউল অনুযায়ী প্রদর্শন করা হবে। এব্যাপারে সকল সদস্য সংগঠণ‘এর কাছ থেকে সহযোগিতা পাবার আশ্বাস পাওয়া যাবে বলে সভায় আশাবাদ ব্যক্ত করা হয়।
সভাপতি অংশগ্রহণকারী সকল সদস্যগণের অংশগ্রহণ এবং মতামত প্রকাশের জন্য ধন্যবাদ জানিয়ে সভার কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন।

সৈয়দা আহসানা জামান (এ্যানী)
সচিবালয়
জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম

Advertisements