২/২, ব্লক-এ, মোহাম্মদপুর, ঢাকা
৮৮০-২-৮৮০-২-৯১১

জাতীয় কন্যা শিশুদিবস আজ

2012-09-30

logo-ittefaq

লেখক: ইত্তেফাকরিপোর্ট  |  রবিবার, ৩০ সেপ্টেম্বর ২০১২, ১৫ আশ্বিন ১৪১৯
আজ ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যা শিশু দিবস। অন্যান্য বছরের মত এবারও দিবসটি যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘কন্যা শিশুর অগ্রগতি বাংলাদেশের সমৃদ্ধি’। তবে এ বছর দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি আনুষ্ঠানিক ভাবে পালিত হবে ২ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত। এ উপলক্ষে  শোভাযাত্রা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, বিতর্ক প্রতিযোগিতা ইত্যাদি বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে বলে জানিয়েছে কন্যা শিশু এডভোকেসি ফোরাম।

দেশে কন্যা শিশুদের নিয়ে কাজ করে প্রায় ১৬২টি সংগঠন। তারা দিবসটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করছে। দিবসটি পালনে কন্যা শিশুর শিক্ষা, পুষ্টি, নিরাপত্তা, বাল্যবিবাহের হার কমিয়ে আনার উপর গুরুত্ব পাবে।

কন্যা শিশুর সুষ্ঠু বিকাশের লক্ষ্যে তাদের জন্য যথাযথ শিক্ষা, তথ্য ও প্রযুক্তির সুযোগ সৃষ্টি, তাদেরকে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে আইটি ও বিভিন্ন দক্ষতা বৃদ্ধিমূলক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের সুযোগ নিশ্চিত করা। বাল্যবিবাহ, ইভটিজিং, এসিড সহিংসতা এবং যৌন নির্যাতনসহ কন্যা শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা বন্ধে সামাজিত প্রতিরোধ গড়ে তোলার প্রতি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দিবসটি পালিত হবে বলে জানান কন্যা শিশুদের নিয়ে কাজ করা সংগঠনগুলো।

তথ্যসূত্র: ইত্তেফাক, ৩০ সেপ্টেম্বর ২০১২

Translate »