সাধারণ সভা ও বাৎসরিক কর্মপরিকল্পনা প্রণয়নবিষয়ক কর্মশালা -২০১৩

গত ১৭ ফেব্রুয়ারি, ২০১৩ সাধারণ সভা ও ফোরামের বাৎসরিক কর্মপরিকল্পনা প্রণয়নবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ অফিস এ’র কনফারেন্স রুমে উক্ত কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালার শুরুতে ফোরামের কার্যক্রম এবং নারীদিবস সম্পর্কিত আলোচনা করা হয় । সভাপতিত্ব করেন ফোরাম সহ-সভাপতি অধ্যাপক লতিফা আকন্দ। শুরুতেই সভাপতি সকলকে অভিনন্দন জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন। সভায় আলোচ্যসূচি নির্ধারণ সাপেক্ষে সকলের মতামতের ভিত্তিতে যে সকল সিদ্ধান- গৃহীত হয়:
ক্রম বিষয় সিদ্ধান-
১. প্রতিপাদ্য নির্ধারণ মূল আলোচনা ছিল আসন্ন আন-র্জাতিক নারী দিবস-২০১২’র সামগ্রিক বিষয়। প্রথমেই ২০১২ সালের নারী দিবসের প্রতিপাদ্য সকলের মতামতের ভিত্তিতে নির্ধারণ করা হয়। এবছরের প্রতিপাদ্য হল : “এই হোক অঙ্গীকার – নারী নির্যাতন নয় আর”
২. কার্যক্রম গ্রহণ আন-র্জাতিক নারী দিবস-২০১৩কে সফল করতে যেসকল কর্মসূচি গ্রহণ করার প্রস-াব চিহ্নিত করা হয়, তা হল- ১. র‌্যালি ২. আলোচনা সভা ৩. সম্মাননা প্রদান এবং ৪. সাংস্কৃতিক অনুষ্ঠান র‌্যালিটি টিএসসি মোড়, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে শুরু শিশু একাডেমীতে যেয়ে শেষ হবে।
৩. স’ান নির্ধারণ এবছর নারী দিবস এর কর্মসূচি বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে আয়োজন করার ব্যাপারে সকলে একমত পোষণ করেন। ফোরাম সচিবালয় ভেন্যু বুকিং এর ব্যব্‌স’া গ্রহণ করবে।
৪. সময় ও তারিখ প্রতিবছর মার্চ মাসের ৮ তারিখ সরকারীভাবে বিভিন্নমূখী কর্মসূচি পালন করা হয়ে থাকে। ফোরামসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহণকারী ঐসকল কর্মসূচীতে অংশগ্রহণ করে থাকে। এছাড়াও এবছর মার্চ মাসের ৮ তারিখ শুক্রবার, একারণে উপসি’ত সকল সদস্যগণের বিবেচনায় যেসকল সিদ্ধান- গ্রহণ করা হয়, তা হল: ক্স কর্মসূচিসমুহ আগামী ০৯ মার্চ, ২০১৩ তারিখ উদযাপন করা হবে। ক্স সকাল ৯:০০টায় টিএসসি মোড়, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিশু একাডেমী পর্যন- এক রা্যলী অনুষ্ঠিত হবে। র‌্যালি শেষে শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান এর আয়োজন করা হবে।
৫. প্রধান অতিথি, বিশেষ অতিথি, আলোচক সাধারণ সভায় প্রধান অতিথি, বিশেষ অতিথি হিসেবে যাদের নাম প্রস-াব করা হয়, তারা হলেন- প্রধান অতিথি : ক্স জনাব মেহের আফরোজ চুমকী এম.পি. সভাপতি-সংসদীয় স’ায়ী কমিটি, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বিশেষ অতিথি হিসেবে প্রস-াব করা হয় : ক্স জনাব তারিক-উল-ইসলাম, সচিব- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ক্স দাতা সংস’ার এক বা একাধিক ব্যক্তিবর্গ আলোচক হিসেবে প্রস-াব করা হয়- ক্স জনাব মো: নুরুজ্জামান, পরিচালক- বাংলাদেশ শিশু একাডেমী ক্স অধ্যাপক লতিফা আকন্দ, সহ-সভাপতি- জাতীয় কন্যাশিশু এড: ফোরাম সভাপতি – ড. বদিউল আলম মজুমদার- সভাপতি, জাতীয় কন্যাশিশু এড: ফোরাম পরবর্তীতে যোগাযোগের ভিত্তিতে প্রধান/বিশেষ অতিথি, আলোচক নির্ধারণ করা হবে
৬. সম্মানপ্রাপ্ত ব্যক্তি সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য প্রতিবছর দু‘জন অথবা তিনজন নারীকে ফোরাম নারীদিবসে সম্মানিত করে থাকে। এবছরও এর ব্যতিক্রম হবেনা। সভায় দু‘জন নারীকে সম্মানিত করার প্রস-াব আসে। সভায় জনাব সালমা খান (অধিনায়ক, বাংলাদেশ মহিলা ক্রিকেট দল) কে সম্মাননা দেয়া হবে বলে সিদ্ধান- হয়। এছাড়া ফোরাম কোষাধাক্ষ জনাব মেহেদী হাসান তৃণমূলে নারীদের সংগঠিত করেছে, এরকম একজন ব্যক্তিত্বের সাথে যোগাযোগ করে আগামী ২৫ তারিখের মধ্যে সচিবালয় কে জানাবেন।
৭. ওয়ার্কিং কমিটি দিবসের কর্মসূচিসমূহ সফল করতে খন্দকার সহিদুল আলমকে প্রধান করে ৯ সদস্যবিশিষ্ট একটি ওয়ার্কিং কমিটি গঠণ করা হয়। কমিটির সদস্যগণ হলেন- সদস্য এর নাম সংগঠণের নাম ১. জনাব খন্দকার সহিদুল আলম ২. জনাব আহছান জাকির মিঠু ৩. জনাব নাদিরা পারভিন ৪. জনাব রেহানা পারভিন ৫. জনাব আব্দুন নাসের রোমেল ৬. জনাব শফি মাহমুদ ৭. জনাব মেহেদী হাসান ৮. জনাব লায়লা সাজিদ ৯. জনাব আহসানা জামান এ্যানী সুরভি অর্ণব হীড ফাউন্ডেশন সিসিডিবি ইউএসসি কানাডা বাংলাদেশ রাইট এন্ড সাইট ফর চিলড্রেনস আ্যাসাপ লাইফ সেন্টার ব্যাক্তিগত সদস্য দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ
৮. তহবিল সংক্রান- সভায় আসন্ন নারীদিবস উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচির বিপরীতে বাজেট বিষয়ে বিস-াারিত আলোচনা করা হয়। ইতিমধ্যেই যেসকল সদস্য ও সহযোগি সংগঠণের কাছ থেকে বাজেটের বিপরীতে অর্থ প্রদানের জন্য প্রতিশ্রুতি পাওয়া গেছে, সেসকল সংগঠণ হলো : – ক্স এসিড সারভাইভারস ফাউন্ডেশন লিফলেট প্রিন্টের সামগ্রিক অর্থ প্রদান করবে। প্ল্যান বাংলাদেশ এবং ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে পোষ্টার প্রিন্টের খরচ বহন করবে। দু‘জন ব্যক্তিত্বকে সম্মাননা প্রদানের সামগ্রিক অর্থ সিসিডিবি প্রদান করবে। দেশব্যাপী ৫০০টি স’ানে দিবস পালনের সামগ্রিক অর্থ দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ বহন করবে। উপসি’ত সদস্যগণ অর্থ প্রদানকারী এসকল সংগঠণকে সাধুবাদ জানান। ্ব বাজেট বিষয়ে আরও সিদ্ধান- হয়, তা হলো : ক্স সকল সদস্য সংগঠণ/ব্যক্তিসদস্য দিবস উদযাপন উপলক্ষে নূন্যতম ১০০০ টাকা করে তহবিল প্রদান করবে। এব্যাপারে উপসি’ত সংগঠনের প্রতিনিধিবৃন্দকে স্ব স্ব সংগঠণের সাথে আলোচনা করে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে তহবিল প্রদান করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়। ্ব ফোরামের তহবিল বাড়ানো বিষয়ে যেসকল আলোচনা করা হয়, তা হলো: ক্স বিভিন্ন ওয়েবসাইটে দাতা সংস’া তহবিল প্রদানের জন্য প্রোজেক্ট প্রোপোজাল আহ্বান করে, ওয়েবসাইট দেখে চাহিদা অনুযায়ী তা পেশ করা। ক্স সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এর তহবিল বরাদ্দ থাকে, এবিষয়ে খোঁজ নিয়ে সেঅনুযায়ী প্রোজেক্ট প্রোপোজাল দেয়া। ক্স বিভিন্ন দেশের দুতাবাস বাংলাদেশে আছে। দুতাবাস বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন ইস্যুতে তহবিল প্রদান করে থাকে, খোঁজ নিয়ে সেসব স’ানে প্রোজেক্ট প্রোপোজাল পেশ করা। সভায় তহবিল সংগ্রহ এবং দাতা সংস’া অনুসন্ধান করার লক্ষ্যে ৫ অথবা ৭ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠণের প্রস-াব করা হয়। পরবর্তী সভায় কমিটির সদস্য নির্ধারণ করা হবে।
০৯. এনজিও ব্যুরো‘র অধীনে নিবন্ধন ফোরামের কার্যক্রমকে আরও গতিশীল ও ফলপ্রসূ করার লক্ষ্যে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম এনজিও ব্যুরো‘র অধিনে নিবন্ধন নেওয়ার বিষয়ে আলোচনা করা হয়। এনজিও ব্যুরোর আবেদনের জন্য একটি ঈড়সসরঃসবহঃ ষবঃঃবৎ প্রয়োজন, একইসাথে ঐ কমিটমেন্টের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে টাকা জমা হয়েছে কিনা তা যাচাই সাপেক্ষে এনজিও ব্যুরো পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে। এবিষয়ে ফোরাম কোষাধ্যক্ষ জনাব মেহেদী হাসান যথাসাধ্য ব্যবস’া গ্রহণ করার আশ্বাস প্রদান করেন।
১০. সদস্য পদ সংক্রান- ফোরামের সাংগাঠনিক স্বার্থ ও অসি-ত্ব রক্ষার জন্য সকল সদস্য বদ্ধপরিকর বলে উপসি’ত সকলে সভাকে অভিহিত করেন। দেশের স্বার্থবিরোধী কোন অভিযোগ যদি ফোরামের কোন সদস্য সংগঠণ অথবা কোন ব্যক্তি সদস্য‘র বিরুদ্ধে পাওয়া যায় অথবা বহুল সমালোচিত, নিন্দিত কোন প্রতিষ্ঠানের সাথে কোন সদস্য এর যুক্ত থাকার প্রমান পাওয়া যায়- তাহলে সেসকল সদস্যগণের সদস্য পদ বাতিল করা হবে বলে উপসি’ত সকলে একমত হন। সিদ্ধান- গ্রহণ করা হয় যে, এসবক্ষেত্রে সদস্যপদ বাতিলের জন্য যা করা হবে, তা হলো – ক্স উক্ত সদস্য সংগঠণ অথবা ব্যক্তি সদস্যকে সচিবালয়ে তলব করে তাদের ফোরামের সদস্যপদ থেকে নিজ থেকে অব্যাহতি প্রদানের জন্য অনুরোধ জানানো। ক্স কার্যনির্বাহী কমিটির সভায় সদস্যপদ বাতিলের রেজ্যুয়েলেশন আনা এবং সদস্যপদ শূন্য ঘোষণা করা।

সভা পরবর্তী ফোরামের বাৎসরিক কর্মপরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত এই কর্মশালায় বিভিন্ন সংগঠন এর ২৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। সভাপতিত্ব করেন জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সহ-সভাপতি অধ্যাপক লতিফা আকন্দ। কর্মশালাটি উপস’াপনা ও পরিচালনা করেন ফোরাম সম্পাদক জনাব নাছিমা আক্তার জলি, কোষাধাক্ষ্য জনাব মেহেদী হাসান এবং সহযোগিতা করেন ব্যক্তিগত সদস্য জনাব লায়লা সজিদ।
কন্যাশিশুদের অধিকার নিশ্চিতকরণের লক্ষ্য নিয়ে দেশব্যাপী ফোরাম কাজ করে যাচ্ছে- উল্লেখ করে ফোরামের পক্ষ থেকে সভা, কর্মশালা, গোলটেবিল আলোচনা, বিভিন্ন দিবস পালন, প্রতিযোগিতা আয়োজন, বিতর্ক অনুষ্ঠান, গাছ লাগানো ও বই বিতরণ, ক্রোড়পত্র প্রকাশসহ ২০১২ সালের নানমুখি কার্যক্রমের প্রতিবেদন উপস’াপন করেন সিসিডিবি‘র প্রতিনিধি জনাব নাদিরা পারভিন। মুক্ত আলোচনা ও দলীয় কাজের মধ্য দিয়ে অনুষ্ঠিত এ কর্মশালায় নানামুখি কার্যক্রম বেরিয়ে আসে। সদস্যগণ ৩টি দলে বিভক্ত হয়ে ২০১৩ সালে কর্মপরিকল্পনা নির্ধারণের লক্ষ্যে যেসকল কার্যক্রম নিয়ে আসেন, তা হলো:-
কার্যক্রমের নাম কি কি কর্মসূচি তৃণমূল/ জাতীয় পর্যায় সংগঠণ / ফোরাম
এডভোকেসি দিবস উদযাপন : আন-র্জাতিক নারী দিবস ্ব আন-র্জাতিক কন্যাশিশু দিবস ্ব বেগম রোকেয়া দিবস ্ব নারী নির্যাতন প্রতিরোধ দিবস ্ব বিশ্ব মানবাধিকার দিবস ” ” ” ” ” ” ” ” ” ” ” ”
নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ : ্ব মানববন্ধন ্ব ব্যালি ্ব স্বাক্ষর গ্রহণ ্ব স্মারকলিপি পেশ ” ” ” ” ” ” ” ” ” ”
জাতীয় নারী উন্নয়ননীতিমালা বাস-বায়নে কার্যকরী পদক্ষেপ গ্রহণের নিমিত্তে জাতীয় পর্যায়ে এডভোকেসি করা জাতীয় পর্যায়ে ফোরাম
শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক কার্যক্রম : (বিষয়সমূহ- বাল্যবিবাহ, যৌতুক বিরোধী প্রচারণা, যৌন হয়রানী, স্বাস’্যবিষয়ক, জেন্ডার বৈষম্য বিষয়ক আলোচনা) ” ” ” ” সংগঠণ/ ফোরাম
প্রচার, প্রচারণা, প্রকাশনা, প্রশিক্ষণ প্রচার প্রচারনা : ্ব সভা ্ব মানববন্ধন ্ব র‌্যালি ্ব গোলটেবিল বৈঠক ্ব টকশো ্ব মিডিয়া প্রচার ” ” ” ” ” ” ” ” ” ” ” ” ” ”
প্রকাশনা : ্ব লিফলেট ্ব পোষ্টার ্ব বুকলেট ্ব স্মরণিকা ্ব ম্যাগাজিন ্ব বাৎসরিক প্রতিবেদন (বাংলা, ইংরেজী, সফট কপি) ” ” ” ” ” ” ” ফোরাম ফোরাম ফোরাম ফোরাম ফোরাম ফোরাম ফোরাম ফোরাম ফোরাম
তহবিল সংগ্রহ কমিটি গঠণ (ফোরাম এবং পরামর্শক সমন্বয়ে) ্ব আন-র্জাতিক পর্যায়ে যোগাযোগ ্ব জাতীয় পর্যায়ে যোগাযোগ ্ব পরিচিতি পর্যায়ে যোগাযোগ ্ব বেসরকারী/দাতা সংস’া/ব্যক্তিগত ্ব স’ানীয় পর্যায়ে ্ব সদস্য নবায়ন ফি আদায় করা ্বদিবস পালন ভিত্তিক তহবিল সংগ্রহ ফোরাম কমিটি
প্রোজেক্ট প্রোপোজাল তৈরি করা ফোরাম/দক্ষ ব্যক্তি বা প্রতিষ্ঠান
ইস্যুভিত্তিক সদস্য সংস’া/দাতাদের নামের তালিকা তৈরি করা ফোরাম কমিটি
দাতা সংস’ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা ফোরাম
পার্টনারশীপে প্রকল্প বাস-বায়ন করা ফোরাম/ ফোরাম কমিটি
সদস্য সংক্রান- ্ব তিন বছর নিষ্ক্রিয় সদস্যগণের তালিকা তৈরি করা ্ব গঠণতন্ত্র অনুযায়ী সদস্যপদ বাতিল করা ্ব দাতা সংস’ার অর্থায়নে কাজ করে এমন সংগঠণকে সদস্য সংগঠণ করার উদ্যোগ গ্রহণ করা ্ব সক্রিয় সদস্য সংগঠণকে উজ্জীবিত করা ্ব সদস্য ফি ও ইভেন্টভিত্তিক অর্থ সংগ্রহ করা ্ব সদস্য সংগঠণকে সক্রিয় করারা জন্য একটি কমিটি গঠণ করে নিয়মিত সভা করা। ফোরাম ফোরাম কমিটি কমিটি কমিটি কমিটি

Advertisements