আপকামিং ইভেন্ট

আগামী ৩০ সেপ্টেম্বর, ২০১৩ “জাতীয় কন্যাশিশু দিবস”। দিবস উদযাপন উপলক্ষে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম প্রতিবছরই বিভিন্ন কর্মসূচির আয়োজন করে থাকে। এবছরও ফোরাম বিভিন্ন কর্মসূচি নির্ধারণ করেছে। দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচিসমূহ নিম্নে বর্ণনা করা হল:

কর্মসূচি    বিষয় ও গ্রুপ    তারিখ ও সময়    মন-ব্য
কন্যাশিশু দিবস র‌্যালি         ৩০ সেপ্টেম্বর, ২০১৩    র‌্যালী উদ্ধোধন : জনাব মেহের আফরোজ চুমকী এমপি, মাননীয় প্রতিমন্ত্রী- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।  স’ান: জাতীয় জাদুঘর, শাহবাগ হতে বাংলাদেশ শিশু একাডেমী, ঢাকা।
আলোচনা সভা ও পুরস্কার বিতরনী         ৩০ সেপ্টেম্বর, ২০১৩    প্রধান অতিথি : জনাব মেহের আফরোজ চুমকী এমপি, মাননীয় প্রতিমন্ত্রী- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।  বিশেষ অতিথি : জনাব তারিক-উল-ইসলাম, সচিব- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।  অতিথিবৃন্দ :  ্ব চেয়ারম্যান- বাংলাদেশ শিশু একাডেমী ্ব পরিচালক- বাংলাদেশ শিশু একাডেমী এবং বিশিষ্ট আরও ২/৩জন অতিথি সভাপতি- ড. বদিউল আলম মজুমদার, সভাপতি- জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম। স’ান: বাংলাদেশ শিশু একাডেমী অডিটোরিয়াম, ঢাকা।
রাউন্ডটেবিল    সম্ভাব্য বিষয় : শিশুবিবাহ বন্ধকরণ সম্পর্কিত ইস্যুভিত্তিক     ০২ অক্টোবর, ২০১৩    স’ান : ভিআইপি লাউঞ্জ, প্রেসক্লাব
বিতর্ক প্রতিযোগিতা    সম্ভাব্য বিষয় : শিশুবিবাহ বন্ধকরণ সম্পর্কিত ইস্যুভিত্তিক      ০৫ অক্টোবর, ২০১৩    স’ান : কনফারেন্স লাউঞ্জ, প্রেসক্লাব
রচনা প্রতিযোগিতা    ‘ক’ গ্রুপ – বিষয় : “শিশুর অধিকার” ৫ম শ্রেণী-৭ম শ্রেণী ‘খ’ গ্রুপ – বিষয় : “কন্যাশিশুর অধিকার”                     ৮ম শ্রেণী-১০ম শ্রেণী                  সর্বোচ্চ শব্দ সংখ্যা ১০০০    রচনা পাঠাবার শেষ তারিখ-২ সেপ্টেম্বর, ২০১৩    সারাদেশব্যাপী প্রচার করা হয়েছে।

চিত্রাংকন প্রতিযোগিতা    বিষয় : গ্রুপ ‘ক’ : বয়স ০৩-০৬বছর, বিষয় : উম্মুক্ত গ্রুপ ‘খ’ : বয়স ০৭-০৯বছর, বিষয় : আমার স্কুল গ্রুপ ‘গ’ : বয়স ১০-১২বছর, বিষয় : আমার পরিবার গ্রুপ ‘ঘ’ : বয়স ১৩-১৬বছর, বিষয় : প্রকৃতি ও পরিবেশ    ২১ সেপ্টেম্বর, ২০১৩     স’ান: বাংলাদেশ শিশু একাডেমী, ঢাকা।
লিফলেট প্রকাশ            সারাদেশব্যাপী প্রচার করা হবে
পোস্টার প্রকাশ            সারাদেশব্যাপী প্রচার করা হবে
ক্রোড়পত্র প্রকাশ      ক্রোড়পত্রে বাণী  ও থিম বিষয়ক প্রবন্ধ থাকবে: ্ব মহামান্য রাষ্ট্রপতি. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ্ব মাননীয় প্রধানমন্ত্রী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ্ব মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ্ব মাননীয় সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ্ব চেয়ারম্যান, বাংলাদেশ শিশু একাডেমী ্ব সভাপতি, জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম ্ব কান্ট্রি ডিরেক্টর, প্ল্যান বাংলাদেশ ্ব প্রবন্ধ লেখা – সম্পাদক, জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম        বাংলাদেশ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং কন্যাশিশু এডভোকেসি ফোরাম এর যৌথ উদ্যোগে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।
কন্যাশিশু-৯ জার্নাল প্রকাশ    কন্যাশিশু দিবস উপলক্ষে কন্যাশিশু বিষয় সম্পর্কে বিশিষ্ট লেখকদের লেখা দ্বারা কন্যাশিশু জার্নাল প্রকাশ করা হবে।
দেশব্যাপী উদযাপন    ৫০০টি স’ানে উদযাপন করা হবে
কন্যাশিশু বার্তা    দেশব্যাপী কন্যাশিশু দিবস উদযাপনের প্রতিবেদন সম্বলিত  বুকলেট প্রকাশ

্ম    চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার কন্যাশিশু দিবসের দিন বিজয়ীদের প্রদান করা হবে;
্ম    বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার প্রতিযোগিতার দিনই প্রদান করা হবে;
রচনা, চিত্রাংকন ও বিতর্ক প্রতিযোগিতার সার্টিফিকেট ত্রিপক্ষীয় স্বাক্ষরে প্রদান করা হবে;

Advertisements