অপুষ্টিতে ভুগছে ৪০ শতাংশের বেশি শিশু

main_logo-Samokal
সমকাল প্রতিবেদক
পাঁচ বছর পূর্ণ হওয়ার আগেই দেশের প্রতি ১৯ শিশুর একজনকে পৃথিবীর আলো থেকে বিদায় নিতে হয়। এদের মধ্যে এক-তৃতীয়াংশ শিশুকেই মৃত্যুবরণ করতে হয় অপুষ্টিজনিত কারণে। বর্তমানে দেশের ৪০ শতাংশের বেশি শিশু অপুষ্টিতে ভুগছে। গতকাল শনিবার রাজধানীর মহাখালীর জনস্বাস্থ্য ও পুষ্টি অধিদফতরে আয়োজিত ‘ট্যাকলিং চাইল্ডহুড ম্যালনিউট্রিশন’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।
ডা. সুবাস কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডা. মখদুমা নার্গিস। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমান, মাইকেল ফলি, ডা. এসএম মুস্তাফিজুর রহমান, ডা. হাসিনুল ইসলাম, গণেশ চন্দ্র সরকার প্রমুখ।
প্রকল্পের অধীন চট্টগ্রামের সাতকানিয়া, মৌলভীবাজারের কুলাউড়া এবং বরিশালের মুলাদীর এক লাখ ১০ হাজার শিশু ও ১৮ হাজার নারীকে মৌলিক পুষ্টিসেবা প্রদান ও পরামর্শ এবং ৯০০ স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হবে।
ইউনিলিভারের আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করবে এমওএইচ ও এফডবি্লউর জাতীয় পুষ্টিসেবা (জনস্বাস্থ্য ও পুষ্টি প্রতিষ্ঠানের অধীনে), রিভাইটালাইজেশন অব কমিউনিটি হেলথ কেয়ার ইনিশিয়েটিভস ইন বাংলাদেশ (আরসিএইচসিআইবি) এবং সেভ দ্য চিলড্রেন।

তথ্যসূত্র: সমকাল, ১৯ মে ২০১৩

Advertisements