বিশ্ব মানবাধিকার দিবস-২০১৫ উপলক্ষে মানববন্ধন

1stবাল্যবিবাহ নিরোধ আইন ২০১৪-এর খসড়ায় ‘বিশেষ বিধান’ (১৬ বছর) প্রত্যাহার করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৪-এর খসড়ায় ১৮ বছরের কম বয়সী কন্যাশিশুদের বিয়ে দেয়ার ‘বিশেষ বিধান’ (১৬ বছর) প্রত্যাহার করা, বিয়ের ক্ষেত্রে কন্যাশিশুদের বয়স ন্যুনতম ১৮ বছর বহাল রাখা এবং আসন্ন পৌরসভা নির্বাচনে নারীদের জন্য বৈষম্যমূলক প্রতীক প্রত্যাহারের দাবিতে জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম-এর উদ্যোগে ১০ ডিসেম্বর ২০১৫ (বৃহস্পতিবার) সকাল ১১.০০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর চাইল্ড প্রোটেকশন এ্যাডভাইজার জান্নাতুল ফেরদৌস রুমা এবং চাইল্ড রাইটস এ্যাডভাইজার জলি নুর হক, তেরেদাস হোমস নেদারল্যান্ড-এর কর্মকর্তা নাজনীন আরা পাপ্পু, বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর সভাপতি ড. মোহাম্মদ শাহজাহান, সুজন ঢাকা মহানগর শাখার নেতৃবৃন্দ আবুল হাসানাত ও ক্যামেলিয়া চৌধুরী, সুজন কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার এবং জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম সম্পাদক জনাব নাছিমা আক্তার জলি।

মানবন্ধনে বক্তারা বলেন, ‘আন-র্জাতিক শিশু অধিকার সনদ (সিআরসি) এবং বাংলাদেশের শিশু আইন ২০১৩ এ ১৮ বছরের কম বয়সীদের শিশু বলা হয়েছে। তাই বিয়ের বয়স ১৬ করা হলে তা হবে এসব আইনের সাথে সাংঘর্ষিক এবং এরফলে বাল্যবিবাহের পরিমাণ বাড়বে। আর বাল্যবিবাহ বাড়লে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো না। কারণ কম বয়সে কন্যাশিশুদের বিয়ে হলে মাতৃমুত্যু ও শিশুমৃত্যুর হার বেড়ে যাবে।’ আরও বলা হয়, ‘আসন্ন পৌরসভা নির্বাচনে নারীদের প্রতি লিঙ্গ বৈষম্যমূলক প্রতীক বরাদ্দ দিয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি ও পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি থেকে এমনটা করা হয়েছে বলে আমরা মনে করি। এ অবস’ায় নারী-পুরুষ সবার জন্য সমান (প্রয়োজনে লটারি করে) প্রতীক বরাদ্দ দিতে হবে।’

মানববন্ধন কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে বিভিন্ন সংগঠন এর প্রায় ২৮০জন যোগদান করেন। সংগঠনগুলো হলো- প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ, নারীমেত্রী, এএসডি, এসডিএস, টিএমএসএস, স্যাপ-বাংলাদেশ, কারিতাস বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি, বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ মানবাধিকার ব্যুরো, দু:স’ মহিলা কল্যান সমিতি, ডাব্লিউবিবি ট্রাস্ট, কৈনানীয়া, অপরাজেয় বাংলাদেশ, রাইটস এন্ড চাইল্ড ফর চিল্ড্রেন্স, সুরভি, এএসএফ, ইয়ুথ এন্ডিং হাঙ্গার, নারায়ণগঞ্জ রিপোর্টার্স ফোরাম, লাইফ সেন্টার, ওয়াইডাব্লিউসিএ অব বাংলাদেশ, অর্ণব হীড বাংলাদেশ, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন, এমসিআইডাব্লিউ, ইউসেপ বাংলাদেশ, রুরাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, নাগরিক উদ্যোগ, প্রথম আলো মডেল হাইস্কুল, বিকশিত নারী নেটওয়ার্ক, এডুকো, তেরেদাস হোমস নেদারল্যান্ড প্রমূখ।
তেরেদাস হোমস নেদারল্যান্ডস, প্রথম আলো মডেল হাইস্কুল, বাংলাদেশ ওয়াইডাব্লিউসিএ, অর্ণব হীড বাংলাদেশ, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন, এমসিআইডাব্লিউ, ইউসেপ বাংলাদেশ, রুরাল ডেভ
মানববন্ধন থেকে ১৭৮টি সংগঠনের ফোরাম জাতীয় কন্যাশিশু ফোরাম-এর পক্ষ থেকে নিম্নলিখিত দাবি জানানো হয়-
১. বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৪-এর খসড়ায় ১৮ বছরের কম বয়সী কন্যাশিশুদের বিয়ে দেয়ার ‘বিশেষ বিধান’ (১৬ বছর) প্রত্যাহার করতে হবে।
২. বাল্যবিবাহ নিরোধ আইনে বিয়ের ক্ষেত্রে মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর বহাল রাখতে হবে।
৩. আসন্ন পৌরসভা নির্বাচনে নারীদের জন্য বৈষম্যমূলক প্রতীক প্রত্যাহার করতে হবে অথবা প্রতিকসমূহ নারী-পুরুষ সকলের জন্য উম্মুক্ত রাখতে হবে।

Advertisements